CCTV TIPS & SUPPORT, CCTV DEVICE

আইপি এবং অ্যানালগ ক্যামেরার মধ্যে পার্থক্য কি?

এক দেখায় ক্যামেরার বাহ্যিক অংশ দেখে বোঝা দায় কোনটা IP Camera বা কোনটি HD Camera । দেখতে এক না হলেও কাজের দিক দিয়ে HD Analogue এবং HD IP Camera দুই টেকনোলজির মাধমে কাজ করে। নিচে দুটো ছবিতে Analogue এবং IP Camera সম্পর্কে আলোচনা করেছি। একটু মনোযোগ দিয়ে দুটো ছবি যদি লক্ষ্য করে থাকেন, এ দুটো টেকনোলজির পার্থক্য সুন্দরভাবে বুঝতে পারবেন। এছাড়াও আপনি কখন কোন ক্যামেরা টেকনোলজি নিয়ে কাজ করবেন সেই সম্পর্কেও কিছুটা আলোচনা করা হয়েছে।

এখানে দুটো লক্ষনীয় ব্যপার রয়েছে-

১. অনলাইন রিমোটলি অর্থ্যাৎ অ্যাপের মাধ্যমে দূর হতে ক্যামেরার দেখার জন্য IP Camera লাগাতে হবে ব্যাপারটা এমন না। ডিভাইস আইডি দিয়ে সাধারণত স্ব স্ব ক্যামেরা ব্র্যান্ডের অ্যাপ ব্যবহার করে আমরা ভিডিও দেখতে পাই।

২. IP Camera এবং Analogue Camera উভয়ই কিন্তু HD (High Definition) Quality । দুটোই দুই টেকনোলজিতে কাজ করে। তাই IP Camera ব্যবহার করলে যে ভিডিও কোয়ালিটি অনেক ভালো পাওয়া যাবে ব্যাপারটা এমন না। উভয়ই টেকনোলজিতে 2MP, 5MP মতো ভিডিও কোয়ালিটি ক্যামেরা পাওয়া যায়।

ipcamera (hd analogue)
Analogue Camera সেটআপ ভিউ

সুবিধা :

– ছোট পরিসরে হওয়াতে এতে খরচ কম।
– সার্ভিসিং বিষয়ক সমস্যা খুব একটা পোহাতে হয় না।
– প্রতিটি ক্যাবল সর্বোচ্চ ৩০০ মিটার (স্ট্যান্ডার্ড) পর্যন্ত হয়ে থাকে।
– কম্পিউটার নেটওয়ার্কিং সম্পর্কে ধারণার প্রয়োজন নেই।
– Coaxial ক্যাবলের পাশাপাশি CAT6 ক্যাবলও ব্যবহার করা যায়।

অসুবিধা :

– এই ক্যামেরা বা DVR সাধারণত ছোট পরিসরে সেট আপ করা হয়। যেমন- ৪/৫ তলা বিল্ডিং, ছোট হাসপাতাল, ছোট দোকান, ১ তলা রেস্টুরেন্ট ইত্যাদি।
– HD Analogue ক্যামেরার জন্য প্রয়োজন হয় DVR (Digital Video Recorder)।
– DVR এর সাথে যতগুলো Camera সংযোগ হবে সবগুলোর জন্য আলাদা আলাদা ক্যাবল ব্যবহার করতে হয়।
– প্রতিটি ক্যাবল সর্বোচ্চ ৩০০ মিটার (স্ট্যান্ডার্ড) পর্যন্ত হয়ে থাকে।
– HD Analogue ক্যামেরা হতে ভালো ভিডিও কোয়ালিটি পেতে অবশ্যই বেশি কপার (তামা) ব্যবহৃত ইন্টারনেট ক্যাবল (CAT5, CAT6) বা Coaxial Cable (ডিস ক্যাবল) ক্যাবল ব্যবহার করতে হয়।
– ক্যামেরাগুলো শুধুমাত্র একটি DVR মেশিনে যুক্ত হতে পারবে।
– HD Analogue ক্যামেরাগুলোর কানেকশান দিয়ে শুধুমাত্র নির্দিষ্ট ক্যামেরা কাজ করবে।

ipcamera (techno29)
IP Camera সেটআপ ভিউ

সুবিধা :

– IP Camera এবং NVR ছোট এবং বড় উভয় পরিসরেই ব্যবহার করা যায়। তবে ছোট পরিসরে IP Technology ব্যবহার করার কোনো প্রয়োজন হয় না। এ টেকনোলজি বৃহৎ পরিসরে ব্যবহার করা হয়। যেমন- কোন এলাকা, বড় শপিং মল অথবা স্পটভিত্তিক অধিক ক্যামেরা প্রয়োজন হয় এমন ক্ষেত্রে IP Technology ব্যবহার করা হয়।
– IP Camera’র জন্য প্রয়োজন হয় NVR (Network Video Recorder)।
– NVR এর সাথে Camera সংযোগের ক্ষেত্রে আলাদা আলাদ ক্যাবল প্রয়োজন হয় না। স্পট অনুযায়ী Networking Switch ব্যবহার করার কারণে ক্যাবল ব্যবহৃত হয় কম।
– CAT6 ক্যাবল ১০০ মিটার পর্যন্ত ব্যবহার করা যায়। তবে নেটওয়ার্ক ক্যামেরা হওয়াতে বড় পরিসরের জন্য Fiber Optical Cable ব্যবহার করা যায়। তাই ১০/১২ কিলোমিটারও কোন সমস্যা না।
– HD কোয়ালিটি ভিডিও পেতে IP Camera তে খুব ভালো ক্যাবল ব্যবহার করতে হয় না। তবে Smooth Video Transmission হতে অবশ্যই ভালো মানের ক্যাবল ও Networking Switch ব্যবহার করতে হবে।
– NVR এর অনেকগুলো সুবিধা মধ্যে অন্যতম হচ্ছে IP Camera গুলোকে একাধিক NVR’র সাথে যুক্ত করা যায়। ফলে অনেকগুলো স্থান থেকে আলাদা আলাদা করে নিয়ন্ত্রন, সংরক্ষণ-সংযোজন করা যায়।
– Advance IP Camera Technology বলতে আমরা যা বুঝি তার যথাযথ সুবিধা পেতে অবশ্যই IP Camera টেকনোলজি ব্যবহার করতে হবে। যেমন- গাড়ির নম্বর প্লেটের নাম্বার ট্র্যাকিং, অটোমেশন Allow এবং Disallow, Industrial Solution, Advance Security Setup ইত্যাদি। Networking হওয়াতে আরো উন্নতমানের ডিভাইস ও টেকনোলজি এতে ব্যবহার করা যায়।

অসুবিধা :

– IP Camera এবং NVR এর মূল্য তুলনামূলক ভাবে বেশি।
– সার্ভিসিং সেবা প্রয়োজন হয় বেশি। তাই এক্সপার্ট ছাড়া সমাধান পেতে কাঠঘর পোহাতে হয়।
– কম্পিউটার নেটওয়ার্কিং সম্পর্কে ধারণার প্রয়োজন নেই।
– এতে Coaxial ক্যাবলের কোন ব্যবহার নেই।
– এ টেকনোলজিতে ভালো সাপোর্ট পেতে কোয়ালিটি সম্পন্ন পণ্য ব্যবহার করতে হয়।

CAM
Camera’র উদাহরণ
DVR NVR
DVR/NVR উদাহরণ

Leave a Reply